জনপ্রিয় হয়ে উঠছে গুগোলের সুদৃশ্য রাউটার OnHub!

সেপ্টেম্বর ৯, ২০১৫

সাধারণত আমরা রাউটারগুলো বাসার এক কোণে রাখি। সেখানে থাকে কিছু internet cable এর জঞ্জাল। কখনো রাউটারের সাথে থাকে এন্টেনা। বিরক্তিকর ভাবে অনবরত রাউটারের বাতি জ্বলে আর নিভে। রাউটার থেকে ডিভাইসের দূরত্ব বাড়ার সাথে সাথে কমতে থাকে Wi-Fi signal এর শক্তি। প্রচলিত রাউটারের এরকম আরো অনেকগুলো সীমাবদ্ধতাকে কাটিয়ে উঠেছে গুগলের অনহাব (OnHub) নামক রাউটারটি।

অনহাবের সেটিংস ও ব্যবহার খুবই সহজ। গুগলের নিজস্ব ডিজাইনের এই ডিভাইসটি বাজারজাত করছে বিখ্যাত ইলেক্ট্রনিক্স সামগ্রীর প্রতিষ্ঠান TP-Link. এর দাম ধরা হয়েছে ১৯৯ ডলার।

অন্যান্য router এর তুলনায় এর performance হবে অনেক ভাল। এক পরীক্ষায় দেখা গেছে প্রতি সেকেন্ডে এটি অন্যান্য রাউটারের ৬ মেগাবিট data বেশি transfer করতে পারে!

সিলিন্ডার আকৃতির OnHub এর বাইরের দিকটা swappable প্লাস্টিকের তৈরি। কালো ও নীল দুইটি রঙ আপাতত বাজারে আছে। ভবিষ্যতে আরো কিছু রঙ্গেও এটা পাওয়া যাবে। এর বাহ্যিক গঠন খুব সুন্দর হওয়ায় ঘরের যে কোন জায়গাতেই এটি রাখা যাবে। এটি ঘরের সৌন্দর্য বাড়াবেই বৈকি! রাউটার চলার সময় একটা লাইট জ্বলবে। ব্যবহারকারী তার ইচ্ছা মত এই লাইটের brightness কমাতে বা বাড়াতে পারবেন।

স্মার্টফোন, ট্যাবলেট, ল্যাপটপ বা অনলাইন টিভিও কানেক্ট করা যাবে অনহাবের সাথে। এটি ১২৮ টি ডিভাইসের সাথে সংযোগ স্থাপন করতে পারবে। আর ব্যবহার করা যাবে যে কোন ISP এর ইন্টারনেট সংযোগের মাধ্যমে।

Android ও iPhone এর App এর সাহায্যে বাসার বাইরে থেকেও OnHub অপারেট করা যাবে। অন-অফ বা সেটিংস পরিবর্তন করা যাবে যে কোন জায়গা থেকে। এন্ড্রয়েড আর আইফোনের জন্য এর এপ থাকলেও এর কোন ডেস্কটপ বা ওয়েব এপ্লিকেশন নেই। বাসার অতিথিদের সাথে এই রাউটারের ID-password শেয়ার করা যাবে এই এপের সাহায্যেই। রাউটারের সকল settings আর configuration পড়া যাবে এই রাউটারের গায়ে থাকা মনিটরের মাধ্যমে। আর লেখাগুলো হবে পরিস্কার ইংরেজি অক্ষরে।

গুগলের নিজস্ব টিম ও বাইরের একটা টিমের সমন্বয়ে ডিজাইন করা হয়েছে এই দ্রুতগতি প্রদানকারী রাউটার। এটি এখন টিপি-লিংক বাজারজাত করলেও আগামীতে ASUS এর মত প্রতিষ্ঠানগুলোও অনহাব নিয়ে কাজ করবে।

 

Tech Analyst – Techmorich