শুরু হতে যাচ্ছে “নাসা স্পেস চ্যালেঞ্জ”

ফেব্রুয়ারি ১২, ২০১৬

আগামী ২২ থেকে ২৪ এপ্রিল বিশ্বের ১২৬টি দেশে একযোগে প্রতিযোগিতাটির আসর বসবে। নাসা স্পেস চ্যালেঞ্জ এমন একটি প্রতিযোগিতা যেখানে বিশ্বের বেশিরভাগ দেশ থেকে অংশগ্রহণকারী ৪৮ ঘণ্টার বেশি সময় ধরে চলা হ্যাকাথনে অংশ নেন। প্রতিযোগিতায় শুধু অ্যাপস তৈরি নয়, পাশাপাশি কোডিং, ডিজাইন, আইডিয়া এবং তার ব্যবহার নিয়ে কাজ করার সুযোগ পাবেন ব্যবহারকারীরা। প্রতিযোগিতায় স্পেস মিশন সম্পর্কিত ছয়টি ক্যাটাগরি – বিমানচালনাবিদ্যা, স্পেস স্টেশন, সোলার সিস্টেম, প্রযুক্তি, বিশ্ব এবং মঙ্গলগ্রহে যাত্রা নিয়ে কাজ করতে হবে।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর আয়োজনে দেশে শুরু হচ্ছে ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’। দেশে এই আয়োজনের সহযোগিতায় রয়েছে বেসিসের অঙ্গ সংগঠন বেসিস স্টুডেন্টস ফোরাম।

প্রতিযোগিতাটি দেশব্যাপী ছড়িয়ে দিতে বেশকিছু শিক্ষা প্রতিষ্ঠানে সেমিনারসহ বিভিন্ন আয়োজন করবে বেসিস। তবে মূল প্রতিযোগিতা হবে ঢাকা, রাজশাহী ও চট্টগ্রামে। সম্প্রতি বেসিস স্টুডেন্ট ফোরাম এই আয়োজনে স্বেচ্ছাসেবক হতে আগ্রহীদের নিবন্ধন করতে অনলাইনে ফরম ছেড়েছে। ১১ ফেব্রুয়ারি পর্যন্ত স্বেচ্ছাসেবকের নিবন্ধন করা যাবে। নিবন্ধন: http://goo.gl/forms/B8e5YjEP6s ঠিকানায়।