বিনামুল্যের অ্যাপ ব্যাবহারে সতর্ক হউন!

এপ্রিল ৮, ২০১৬

ইংরেজীতে একটা কথা প্রচলিত আছে, “নো লাঞ্চ ইজ ফর ফ্রি”। কথার সারমর্ম টা খুব সহজ।পৃথিবীতে পুরোপুরি ফ্রি বলে কিছু নেই। তার বদোউলতে ফ্রিদাতা কোম্পানি কিংবা ব্যাক্তির কিছু না কিছু সার্থ লুকায়িত থাকে। তেমনটিই প্রকাশ পেয়েছে একসময়ের সবচেয়ে জনপ্রিয় অ্যান্টিভাইরাস ম্যাকাফির প্রতিষ্ঠাতা জন ম্যাকাফির কথায়। বিনামূল্যে বলতে জীবনে কিছু নেই।এর বিনিময়ে জ্ঞাত বা অজ্ঞাতসারে কিছু দিতে হয়। বিনামূল্যের অ্যাপ ব্যবহারে আমাদের ব্যক্তিগত নিরাপত্তা অন্যের হাতে তুলে দেওয়ার মতো বিপদজনক কাজটি অগোচরে হচ্ছে। সাম্প্রতিক  ইনসাইডার নিউজকে দেওয়া এক সাক্ষাতকারে জন ম্যাকাফি এসব কথা বলেন,  গুগল ম্যাপস, উবার, স্ন্যাপচ্যাটসহ আমরা যেসকল অ্যাপ ব্যবহার করি সেগুলো আমাদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে। আপফোনের ক্ষেত্রে চাইলেই পুনরায় কনফিগার করা বা ব্যাটারি খোলা যায় না। ফলে আড়িপেতে  কথা শুনছে কিনা সেটিও জানা যায় না।

আমরা অনায়াসে আমাদের স্মার্টফোনে বিনামুল্যের অ্যাপগুলো একের পর এক ইন্সটল করে যাই।কিন্তু ইন্সটল করার সময় আমরা কি কখনো দেখেছি সেই এপগুলো কি কি এক্সেস চায়? আমাদের কন্টাক্ট এক্সেস থেকে শুরু করে সবগুলো এক্সেস অজান্তেই  তাদের দিয়ে দেই। ফলে তাদের কাছে আমাদের থেকে যাচ্ছে সবধরনের ইনফরমেশন। চাইলেই আমাদের ফোনগুলোর ইনফরমেশন ব্যাবহার করে অনেক ভাবেই আমাদের স্বাভাবিক জীবনযাত্রাকে ব্যাহত করতে পারে।

তাই, এটা আমাদের লক্ষ্য রাখতে হবে যে আমরা যেটাকে স্মার্টফোন বলছি, আমাদের অসতর্কতার কারনে সেটাই কিন্তু হয়ে যেতে পারে বোকা বানানোর একটি যন্ত্র।


Samira, Intern
– Techwriter