নারীদের জন্য ডিজিটাল ইনোভেশন প্রতিযোগিতা ২০১৬

ফেব্রুয়ারি ২৫, ২০১৬

Women In Digital (WIDBD) এবং United International University (UIU)  এর যৌথ উদ্যগে বাংলাদেশে এই প্রথম শুধু মেয়েদের জন্য আয়োজন করা হয়েছে – “Digital Innovation Challenge for women 2016” ।  এই প্রতিযোগিতার মুল লক্ষ্য হচ্ছে ডিজিটাল ইনোভেশন প্রতিযোগিতায় অংশগ্রহনের মাধ্যমে নারীদের প্রযুক্তিতে উৎসাহী করে তোলা। এই আয়োজনে থাকছে বিভিন্ন এপ্স, ওয়েবসাইট, অনলাইন সেবা ইত্যাদির উপর প্রতিযোগিতা।

উক্ত আয়োজনটিতে ২৮ শে জানুয়ারি থেকে ১৬ই ফেব্রুয়ারি  পর্যন্ত প্রতিযোগীদের কাছ থেকে প্রোজেক্ট জমা নেয়া হয়। সেখানে প্রতিযোগীরা সারা বাংলাদেশ থেকে ৪৯ টি প্রোজেক্ট  জমা দেয়। তার মধ্যে ৩২টি প্রোজেক্ট নির্বাচন করা হয়।

প্রথম রাউন্ড টি অনুষ্ঠিত হয় ২০শে ফেব্রুয়ারি ইউ আই ইউ ক্যাম্পাসে। ৩২টি  গ্রুপের পারটিসিপেন্টরা সেখানে এসে তাদের প্রোজেক্ট এর প্রেজেন্টেশন দেয়। ১ম রাউণ্ডে সকাল থেকে দুপুর পর্যন্ত ঢাকার ১২টি টিম প্রেজেন্টেশন দেয়। ২ রাউন্ডে দ্বিতীয়ার্ধে ঢাকার বাহির থেকে আসা ৯ টি টিম প্রেজেন্টেশন দেয়। সেখানে টিমগুলোকে মেন্টরিং করে বাংলাদেশের আইটি সেক্টরের অভিজ্ঞ প্রযুক্তিবিদরা। সাথে বিদেশী মেন্টররাও  স্কাইপে অংশগ্রহণ করেন।

প্রতিটি দল ৫ মিনিট করে তাদের প্রোজেক্ট উপস্থাপন করে। সবার প্রেজেন্টেশন শেষে সবাই মেন্টরদের কাছ থেকে গাইডলাইন নেয়।

২৭শে ফেব্রুয়ারি ২য় রাউন্ডের পরবর্তি প্রেজেন্টেশনগুলো অনুষ্ঠিত হবে । এর মধ্যে সাত দিন ধরে চলবে গ্রুমিং সেশন এবং মেন্টরদের ততবাবধানে টিমগুলো পর্যাপ্ত গাইডলাইন এবং পরামর্শ পাবে।  আগামী ৮ই মার্চ আন্তর্জাতিক নারী দিবসে প্রতিযোগিতার চুড়ান্ত ঘোষণা হবে এবং প্রাইজ দেয়া হবে।

Newsdesk