উন্নত এআই প্রযুক্তি দ্রুত ও নির্ভুলভাবে কোভিড-১৯ শনাক্ত করে

নতুন এ.আই. সিস্টেম দ্রুত এবং নির্ভুল ভাবে কোভিড-১৯ শনাক্ত করতে পারে

জানুয়ারি ২০, ২০২৪

ইউনিভার্সিটি অব টেকনোলজি, সিডনির গবেষকরা একটি শক্তিশালী আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এ.আই.) সিস্টেম তৈরি করেছে, যা বুকের এক্স-রে থেকে দ্রুত এবং নির্ভুলভাবে কোভিড-19 শনাক্ত করতে পারে। এই এ আই সিস্টেম ৯৮% এর ও অধিক সময় নির্ভুলভাবে কোভিড-19 শনাক্ত করতে সক্ষম হয়েছে।

কাস্টম কনভলুশনাল নিউরাল নেটওয়ার্ক (কাস্টম-সি এন এন) নামে পরিচিত এই প্রযুক্তি অন্যান্য ধীর এবং ব্যায়বহুল পিসিআর টেস্ট যেগুলো সাধারনত যেগুলো সচরাচর ব্যবহৃত হয় সেগুলোর দিক থেকে অনেক দ্রুত এবং আস্থার সাথে সঠিক ফলাফল প্রকাশ করতে সক্ষম। এটি কোভিড-19 শনাক্তের ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ উন্নতি সাধন করেছে। বিশেষ করে রেডিওলজিস্টের সময় কে কমিয়ে আনতে এবং সহস্রাধিক হাসপাতালে রেডিওলজিস্টের অভাব পূরণ করতে এটি সাহায্য করে।

প্রফেসর আমির এইচ গান্ডোমি, যিনি তার কোভিড-19 এর বিরুদ্ধে এ.আই. ব্যবহারে তার অবদানের জন্য আন্তর্জাতিক ভাবে স্বীকৃত এবং এই গবেষণার প্রধান লেখক উল্লেখ করেছেন যে কোভিড-19 শনাক্ত করার জন্য রেডিওলজিস্ট এর অভাব পূরণ করতে স্বয়ংক্রিয় সরঞ্জামের বিশেষ ভুমিকা রয়েছে। যেসকল জায়গায় কোভিড-19 কেস এর পরিমান বেশি, সেসকল জায়গায় এই সিস্টেমটি সহজেই ভাইরাস ছড়ানো প্রতিরোধ করতে এবং সঠিক সময়ে চিকিৎসা প্রদান করতে উপকুক্ত হতে পারে।

এই এআই সিস্টেমটি ডিপ লার্নিং এর উপর ভিত্তি করে এক্স-রে ছবিতে দক্ষতার সাথে কোভিড-১৯ রোগ, স্বাভাবিক রোগ এবং নিউমোনিয়া চিহ্নিত করতে পারে। ফলে এটি রোগ নির্ণয়ের প্রক্রিয়াকে আরও সহজ করে, দ্রুত এবং আরও নির্ভুল ফলাফল প্রদান করে। বিশেষ করে, যখন ট্র্যাডিশনাল পরীক্ষাগুলো অনির্ধারিত ফলাফল দেয়, তখন রেডিওলজিকাল ইমেজিংয়ের মাধ্যমে এই ভাইরাসটির উপস্থিতি নিশ্চিত করা বা বাদ দিতে এই এ আই সিস্টেমটি উপকারী হতে পারে। এই কাস্টম-সিএনএন মডেলটি তুলনামূলক বিশ্লেষণে অন্যান্য এআই ডায়াগনস্টিক মডেলগুলোকে ছাড়িয়ে গেছে, যা কোভিড-১৯ শনাক্তকরণে নির্ভুলতা নিশ্চিত করেছে।

দ্রুত এবং নির্ভুল রোগ নির্ণয়ে সময়মত চিকিৎসা শুরু করতে পারা একটি গুরুত্বপূর্ণ বিষয়। যেমন  কোভিড-১৯ এন্টিভাইরাল ওষুধ প্রদান এবং রোগী কে আইসোলেশন করা যায় যা আরও সংক্রমণ রোধে  কার্যকর। এই শক্তিশালী আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এ.আই.) সিস্টেমটি চিকিৎসা ক্ষেত্রে একটি যুগান্তকারী উদ্ভাবন যা মানব কল্যাণে অনেক উপকারে আসবে।

আবু মোঃ এহসান


তথ্যসূত্র

Ahmad MohdAziz Hussein, Abdulrauf Garba Sharifai, Osama Moh’d Alia, Laith Abualigah, Khaled H. Almotairi, Sohaib K. M. Abujayyab, Amir H. Gandomi. Auto-detection of the coronavirus disease by using deep convolutional neural networks and X-ray photographs. Scientific Reports, 2024; 14 (1) DOI: 10.1038/s41598-023-47038-3