বইপ্রেমীদের ফ্রি অনলাইন লাইব্রেরী

08/25/2020

নতুন বইয়ের মলাটের গন্ধ কার না পেতে ভালো লাগে। পুরোনো ক্লাসিক্স, উপন্যাস কিংবা রহস্যময় গল্প নিয়ে বছরের দিনগুলোকে সাজানোর শখ সকল বইপ্রেমীদেরই।

কিন্তু সময় কিংবা সুযোগের অভাবে আমাদের অনেকেই বইয়ের দোকানে গিয়ে পছন্দমত বই কিনে আনতে পারিনা। তবে ইন্টারনেটে এরকম অনেক ওয়েবসাইট আছে যেখানে আপনি আপনার পছন্দের লেখকের, পছন্দের বইগুলোর ডিজিটাল ভার্শন একদম হাতের নাগালেই পেয়ে যাচ্ছেন। সেখান থেকে ই-বুকগুলো ডাউনলোড করে আপনার আই প্যাড কিংবা যেকোনো ই-রিডারে পড়তে পারবেন।

তাই আপনাদের জন্য নিয়ে এলাম সেরা ১১টি ওয়েবসাইটের ঠিকানা, যেখান থেকে আপনি আপনার পছন্দের ই-বুকগুলো ফ্রি ডাউনলোড করতে পারবেন খুব সহজেই। 

Google eBookstore

গুগল ই-বুকস্টোর, সম্পূর্ণ ফ্রিতে ই-বুক ডাউনলোড করার একটি ওয়েবসাইট।

গুগল ই-বুকস্টোরের ফ্রি বিভাগে, আপনি বিভিন্ন ধরণের বই একদম নিখরচায় পেয়ে যাবেন। সেরা বিক্রেতাদের, প্রিয় ক্লাসিক এবং আরো অনেক কিছুর জন্য এই ওয়েবসাইট দেখে আসতে পারেন। শুধু তাই নয়, অন্যান্য ব্যবহারকারীদের থেকে বইগুলোর রেটিং এবং রিভিউও দেখে নিতে পারবেন এখানে। 

Project Gutenberg

৪৫,০০০ এরও বেশি ফ্রি ই-বুকের সংগ্রহসহ, প্রোজেক্ট গুটেনবার্গ অনলাইনে ই-বুক তৈরী এবং সেগুলো সবার জন্য উন্মুক্ত করে দেওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। এখান থেকে বই ডাউনলোড করার জন্য কোনো সাইন আপ কিংবা ফি এর প্রয়োজন নেই। 

Open Library

ওপেন লাইব্রেরি ফ্রি ই-বুক ডাউনলোড করার আরো একটি জনপ্রিয় ঠিকানা। এখানে রয়েছে ১০ লক্ষেরও বেশি ই-বুকের সংগ্রহ। এই লাইব্রেরিতে আপনি আপনার পছন্দের লেখক, বই কিংবা ধরণ লিখে সার্চ দিলে খুব সহজেই পেয়ে যাবেন আপনার ই-বুকটি। 

Internet Archive

আপনি যদি বিভিন্ন ভাষা এবং ফর্ম্যাটে পুরোনো বইগুলোর সন্ধান করেন যেগুলো এখন আর মুদ্রিত হচ্ছেনা, তবে এই অলাভজনক ডিজিটাল লাইব্রেরিটি আপনার দেখা দরকার। ইতিহাস বিষয়ক এবং একাডেমিক ই-বুকের জন্য এই ওয়েবসাইটটি দূর্দান্ত। 

BookBoon

আপনি একটি নির্দিষ্ট শিক্ষামূলক পাঠ্যপুস্তক বা ব্যবসা বিষয়ক বইয়ের সন্ধান করছেন? আপনি যা খুঁজছেন তা বুকবুনে থাকতে পারে। সাইটটি এক হাজারেরও বেশি ফ্রি ই-বুক সরবরাহ করছে। এই সাইটটি চালানোও অনেক সহজ। সর্বোপরি, ই-বুকগুলো ডাউনলোড করার জন্য আপনাকে কোনো সাইন আপ করতে হবে না।

ManyBooks.net

২৯ হাজারেরও বেশি ফ্রি ই-বুকের সংগ্রহ নিয়ে মেনি বুকস আপনাদের নাগালের মধ্যেই। এখানে আপনি জনপ্রিয় শিরোনাম, সাম্প্রতিক পর্যালোচনা, লেখক, ধরণ, ভাষাসহ আরো অনেকভাবে সার্চ করার অপশন পাবেন। এই বইগুলো কিন্ডলস, আইপ্যাড এবং বেশিরভাগ ই-রিডারে পড়ার জন্য উপযুক্ত। 

Free eBooks

সম্পূর্ন ফ্রিতে ই-বুক ডাউনলোডের সুবিধা নিয়ে ফ্রি ই-বুকস বর্তমানে বইপ্রেমীদের মনে অন্যরকম জায়গা সৃষ্টি করে নিয়েছে। রোমান্স থেকে শুরু করে রহস্য, কিংবা কবিতা থেকে নাটক পর্যন্ত সব ধরণের ই-বুক নিখরচায় পাওয়ার জন্য এই ওয়েবসাইটটি একদম উপযুক্ত। এখানে আপনি প্রতিটি বইএর রিভিউ এবং রেটিংও পেয়ে যাচ্ছেন। 

LibriVox

বই পড়ার পরিবর্তে শুনতে চান? ক্লাসিক্স এবং প্রিন্ট অফ বইএর হাজার হাজার অডিওবুক পেয়ে যাবেন এই ওয়েবসাইটটিতে। 

PDF Books World

সর্বকালের সেরা ক্লাসিক্স বইগুলোর পিডিএফ ভার্শনের বিশাল এক ডিজিটাল লাইব্রেরি হচ্ছে পিডিএফ বুকস ওয়ার্ল্ড। আপনার অবসর সময়কে সুন্দর করার জন্য এখান থেকে আপনি সাহিত্য, নাটক, কবিতাসহ সবরকম কল্পকাহিনীগুলো খুব সহজেই পেয়ে যাবেন। 

Feedbooks

পিডিএফ বুকস ওয়ার্ল্ডের মতই এই ওয়েবসাইটটিতে পাবলিক ডোমেন ব্যবহার করে আপনি অনেক প্রিমিয়াম ই-বুকগুলো খুব সহজেই পড়ার অনুমতি পেয়ে যাবেন। সেসাথে আপনি চাইলে সেগুলো ডাউনলোডও করতে পারবেন। 

International Digital Children’s Library

অনলাইনে থাকা হাজারো ক্লাসিক্সের মধ্যে আপনার যদি শিশুদের জন্য বই খুঁজে পেতে অসুবিধা হয় তবে এই সাইটটি একদম আপনার জন্য। এখানে আপনি পুরস্কার প্রাপ্ত নানান বইয়ের ই-বুকগুলো পেয়ে যাবেন অনেক সহজেই। ইংরেজি থেকে ফারসি ভাষার বই সহ নানা ভাষার বই এর বিস্তৃত সংগ্রহ রয়েছে এই ওয়েবসাইটে। 

Fatin Hasnat Rahman
Technology Writer, Techmorich