ইয়োগার ৫টি বৈজ্ঞানিক উপকারিতা

ইয়োগা বা যোগব্যায়ামের ৫টি বৈজ্ঞানিক উপকারিতা

ডিসেম্বর ৮, ২০২২

যোগব্যায়াম (Yoga) স্বাস্থ্যরক্ষায় এখন অনেকেরই নিত্যদিনের পছন্দের একটি বিষয়। প্রাচীন এই পদ্ধতি আমাদেরকে যেমন শারীরিক সুস্থতা ও সবলতা দেয় ঠিক তেমনভাবেই আমাদের মনকেও করে প্রশান্ত ও উজ্জীবিত। দৈনন্দিন কাজের ফাঁকে নিয়মিত কিছু যোগব্যায়াম আমাদেরকে অনেক রোগ থেকে দূরে রাখতে পারে। প্রকৃতপক্ষে ইয়োগা বা যোগ শুধু ব্যায়াম নয়, যোগ কথার আসল অর্থ হল চেতনা। 

আমাদের মনে নানা ধরণের প্রশ্ন জাগে, পত্রিকা-ম্যাগাজিনে আমরা যোগ ব্যায়ামের বিভিন্ন ধরনের উপকারিতা সম্পর্কে জেনেছি, পড়েছি। কিন্তু যোগ ব্যায়ামের কী আসলেই বৈজ্ঞানিক কোনো উপকারিতা আছে কিনা তা আমাদের অনেকেরই অজানা। আজ আমরা আলোচনা করবো ইয়োগা বা যোগব্যায়ামের ৫টি বৈজ্ঞানিক উপকারিতা সম্পর্কে। 

১. ইয়োগা বা যোগব্যায়াম মানসিক চাপ উপশম করতে সাহায্য করেঃ

ইয়োগা বা যোগ শব্দটি এসেছে ‘ইউজ’ বা ‘যুজ’ শব্দটি থেকে। যার অর্থ হলো একত্রিত করা। ব্যক্তিসত্তার সঙ্গে বিশ্বসত্তা একত্র করে প্রশান্তি অর্জনের মাধ্যম হলো, যোগ বা যোগাসন। আমেরিকান সাইকোলজিক্যাল অ্যাসোসিয়েশন সম্প্রতি একটি গবেষণার মাধ্যমে বের করেছে যে ৮৪% আমেরিকান প্রাপ্তবয়স্করা দীর্ঘস্থায়ী মানসিক চাপের মধ্যে জীবনযাপন করছেন। 

বিজ্ঞান সমর্থন করে যে যোগব্যায়াম, এবং বিশেষত যোগাসন, মানসিক চাপ কমাতে সক্ষম। শুধু শারীরিক অনুশীলন নয়, যোগব্যায়ামের অন্যান্য দিক যেমনঃ শ্রবণের অনুশীলন, জপ এবং শব্দ স্নান, দম অনুশীলন এগুলিও উল্লেখযোগ্যভাবে মানসিক উত্তেজনা কমাতে এবং স্ট্রেস উপশম করতে বিশেষ ভুমিকা পালন করে। 

২. যোগব্যায়াম প্রদাহ (Inflammation) কমাতে পারেঃ

প্রায়শই, আমাদের অনেকের অসুস্থতার মূল কারণ দীর্ঘস্থায়ী প্রদাহ। হৃদরোগ, ডায়াবেটিস, আর্থ্রাইটিস, ক্রোনস ডিজিজ এবং অন্যান্য অনেক দীর্ঘস্থায়ী প্রদাহ আমাদের শরীরকে অকেজো করে দিচ্ছে। শুধু তাই নয়, এই রোগগুলোর প্রকপ বিশ্বের প্রায় প্রতিটি দেশেই বিশেষ করে বাংলাদেশে হৃদরোগের কারণে মানুষের মৃত্যুর ঝুঁকি প্রায় ১৪.৩১%। গত দশ বছরে বাংলাদেশে হৃদরোগে মৃত্যুর হার পুরুষদের ৩৫ গুণ এবং মহিলাদের জন্য ৪৮ গুণ বেড়েছে। তবে সবচেয়ে উদ্বেগজনক বিষয় হলো, তরুণ প্রজন্মের মধ্যে হার্ট অ্যাটাকের ঘটনা আশংকাজনকভাবে বৃদ্ধি পাচ্ছে। 

একটি পর্যালোচনায় ১৫টি গবেষণা অধ্যয়ন পরীক্ষা করে জানা গেছে, যোগব্যায়াম – বিভিন্ন আসন, দম, জপ ও শব্দ স্নান বিভিন্ন দীর্ঘস্থায়ী প্রদাহের জন্য দায়ী আমাদের শরীরের অনেক জৈব রাসায়নিক উপাদানকে হ্রাস করেছে। ফলে নানাধরণের প্রদাহ থেকে মুক্তি পাচ্ছেন অনেকেই। 

৩. যোগব্যায়াম রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করেঃ

দীর্ঘস্থায়ী নানাধরণের প্রদাহ ও মানসিক অস্থিরতা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট করে দেয়। বিভিন্ন গবেষণায় পাওয়া গেছে, অনিয়ন্ত্রিত জীবনযাপনও আমাদের নানা রোগ সৃষ্টির কারণ। যেমনঃ ডায়াবেটিস, হাঁপানি, ক্যান্সার, নানা রকম হৃদরোগ এবং আর্থ্রাইটিস। বিভিন্ন গবেষণায় পাওয়া গেছে, মানসিক অস্থিরতায় থাকা মানুষের ৫০-৮০% মানুষ নিদ্রাহীনতা, বদহজম ও অন্যান্য নানা শারীরিক জটিলতায় ভুগছে।

যোগব্যায়াম আমাদের শরীরের সাথে সাথে মানসিক শান্তি বৃদ্ধিতেও সাহায্য করে। পরিপূর্ণ ঘুম, যথাসময়ে খাবার খাওয়ার অভ্যাস, বিভিন্ন যোগাসন আমাদের শরীর ও মনকে করো উৎফুল্ল। নানা শরীরের নানা গুরুত্বপূর্ণ এঞ্জাইম ও হরমোন নিষ্কাষনে সহায়তার মাধ্যমে যোগব্যায়াম আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি করতে সাহায্য করে। 

৪. যোগব্যায়াম হাড়ের স্বাস্থ্যের উন্নতি করতে পারেঃ

যোগব্যায়ামের একটি আসন হল আইসোমেট্রিক সংকোচন (Isometric Contractions) । এই আসনে আমাদের পেশিগুলোর দৈর্ঘ্য পরিবর্তন হয়না কিন্তু দীর্ঘক্ষণ এই আসনে থাকার কারণে আমাদের পেশিগুলো কর্মক্ষম হয়। উদাহরণস্বরূপ, প্ল্যাঙ্ক পোজ (Plank Pose), এর মাধ্যমে আমাদের বাহু, মেরুদন্ড ও পা টানটান অবস্থানে থাকে। এতে করে আমাদের পেশি ও হাড় আরো বেশি কর্মক্ষম হয়।

যোগাসন অস্টিওপেনিয়া এবং অস্টিওপোরোসিসের সাথে সম্পর্কিত হাড়ের ক্ষয়কেও রোধ করতে পারে। একটি গবেষণায় দেখা গেছে যে প্রতিদিন মাত্র ১২ মিনিটের যোগব্যায়াম হাড়ের স্বাস্থ্যের উল্লেখযোগ্য উন্নতি করতে পারে।

৫. যোগব্যায়াম মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতে পারেঃ

ব্রেইন প্লাস্টিসিটি জার্নালে প্রকাশিত নতুন গবেষণা অনুসারে, যোগব্যায়াম আমাদের মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতে পারে এবং মস্তিষ্কের গঠনকে ইতিবাচকভাবে প্রভাবিত করতে পারে। ধ্যান, মনোযোগের অনুশীলন, মানসিক প্রশান্তি আমাদের নানা ধরনের স্নায়ুরোগ থেকে মুক্তি দেয় এবং মস্তিষ্কের কার্যকারীতা বৃদ্ধি করে। প্রতি সপ্তাহে এক থেকে দুইবার যোগব্যায়াম অনুশীলন করলে এই ব্রেইন-বুস্টিং সুবিধাগুলি আমরা অর্জন করতে পারব।

References

American Psychological Association. (n.d.). APA: U.S. adults report highest stress level since early days of the COVID-19 pandemic. American Psychological Association. Retrieved December 8, 2022, from https://www.apa.org/news/press/releases/2021/02/adults-stress-pandemic 

Shohani, M., Badfar, G., Nasirkandy, M. P., Kaikhavani, S., Rahmati, S., Modmeli, Y., Soleymani, A., & Azami, M. (2018, February 21). The effect of yoga on stress, anxiety, and depression in women. International journal of preventive medicine. Retrieved December 8, 2022, from https://www.ncbi.nlm.nih.gov/pmc/articles/PMC5843960/ 

Djalilova, D. M., Schulz, P. S., Berger, A. M., Case, A. J., Kupzyk, K. A., & Ross, A. C. (2018). Impact of yoga on inflammatory biomarkers: A systematic review. Biological Research For Nursing, 21(2), 198–209. https://doi.org/10.1177/1099800418820162 

WebMD. (n.d.). Mental health: How it affects your physical health. WebMD. Retrieved December 8, 2022, from https://www.webmd.com/mental-health/how-does-mental-health-affect-physical-health 

Harvard. (2021, September 8). Yoga – benefits beyond the mat. Harvard Health. Retrieved December 8, 2022, from https://www.health.harvard.edu/staying-healthy/yoga-benefits-beyond-the-mat 

Heart disease: The new concern for young people. Evercare Hospitals Bangladesh Transforming Healthcare. (n.d.). Retrieved December 8, 2022, from https://www.evercarebd.com/heart-disease-the-new-concern-for-young-people/ 

Fatin Hasnat Rahman
Technology Writer, Techmorich