paracetamol-in-pregnancy

গর্ভাবস্থায় প্যারাসিটামল নয়!

অক্টোবর ৩১, ২০১৯

প্যারাসিটামল এর সাথে আমরা সবাই পরিচিত। সাধারণত জ্বর, ব্যাথাতে একমাত্র নিরাময়ক হিসেবে আমরা প্যারাসিটামল কেই চিনি। কিন্তু এই নিরাময়ক গর্ভবতী মায়ের সন্তানের জন্য কতটা নিরাপদ তা নিয়ে সম্প্রতি বাল্টিমোরের জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয় ব্লুমবার্গ স্কুল অফ পাবলিক হেলথ (Wang X. , 2019) গর্ভে এসিটামিনোফেন(প্যারাসিটামল) শিশুর মনোযোগ ঘাটতি বা হাইপার-এক্টিভিটি ডিসঅর্ডার এবং অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডারের ঝুঁকি বাড়তে পারে।

হাইপার-এক্টিভিটি ডিসঅর্ডার (ADHD) এবং অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডার (ASD) জটিল বিকাশজনিত ব্যাধি। এর কারণে মানসিক,শারিরিক বিকাশ ঠিকমত হয়না। ফলে আচার-আচরণ, ব্যবহারে পরিবর্তন আসে।

বোস্টন বার্থ কোহোর্ট গর্ভাবস্থা এবং শিশুদের বিকাশ এর ফ্যাক্টর নিয়ে গবেষণা করে আসছে দীর্ঘদিন ধরে। এখান থেকে ৯৯৬টি শিশুর নাড়ি থেকে রক্ত(umbilical cord blood)নিয়ে দেখা যায় প্রতিটি নমুনায় এসিটামিনোফেনের পরিমাণ এবং এর দুটি উপজাত এর উপস্থিতি আছে। শিশুরা গড়ে নয় বছর বয়সে, ২৫.৮% শুধুমাত্র(ADHD),৬.৬% শুধুমাত্র (ASD)এবং ৪.২% (ADHD) এবং(ASD) উভয় দ্বারা আক্রান্ত হয়।

এসিটামিনোফেন ও এর উপজাতের প্রভাবগুলো জানার জন্য এর পরিমানগুলো আলাদা আলাদা করে একটা স্কেলে ভাগ করা হয়। তা থেকে (ADHD) তে আক্রান্ত হবার সর্বোচ্চ ঝুঁকি দেখা যায় ২.৮৬গুন এবং সর্বনিম্ন ২.২৬ গুন। (ASD) তে আক্রান্ত হবার সর্বোচ্চ ঝুঁকি দেখা যায় ৩.৬২গুন এবং সর্বনিম্ন ২.১৪গুন।

গর্ভাবস্থায় মা-শিশুর একমাত্র যোগাযোগ ব্যবস্থা হলো নাড়ি যার মাধ্যমে শিশুর নাভির সাথে মা এর প্লাসেন্টা(অমরা)যুক্ত থাকে। শিশু জন্মের পর তার আচার-আচরন, শারিরিক-মানসিক বিকাশ সব ই নির্ভর করে মা এর উপর। তাই ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন(FDA) গর্ভাবস্থায় ব্যথা-নিরাময়ের জন্য যে  কোনো ঔষধ খাওয়ার আগে সতর্ক হওয়ার আহ্বান জানিয়েছে।

(Originally posted on MedicalXpress)

References

Wang, X. (2019). Association of Cord Plasma Biomarkers of In Utero Acetaminophen Exposure With Risk of Attention-Deficit/Hyperactivity Disorder and Autism Spectrum Disorder in Childhood. JAMA Psychiatry, 1-11.