Kundalini Yoga may slow cognitive decline in at-risk older women, blending postures, breathwork, and meditation for brain health.

মহিলাদের আলঝেইমার নিরাময়ে কুণ্ডলিনী ইয়োগা

মার্চ ৬, ২০২৪

কুণ্ডলিনী ইয়োগা (Kundalini Yoga) একটি মানসিক-শারীরিক অনুশীলন যা দেহভঙ্গি, শ্বাস-প্রশ্বাসের কৌশল (Breathing Techniques) এবং মেডিটেশন অন্তর্ভুক্ত করে মস্তিষ্কের কার্যকারিতা উল্লেখযোগ্যভাবে উন্নত করতে পারে এবং সম্ভাব্যভাবে জ্ঞানীয় বৈকল্যতা(Cognitive Decline) কে ধীর করতে পারে। সম্প্রতি ট্রান্সলেশনাল সাইকিয়াট্রিতে প্রকাশিত UCLA Health দ্বারা পরিচালিত একটি গবেষণায় আলঝেইমার রোগ (Alzheimer’s Disease) এর ঝুঁকিতে থাকা বয়স্ক মহিলাদের ওপর গবেষণা থেকে এই তথ্য পাওয়া যায়। আলঝেইমার রোগ (Alzheimer’s Disease) একটি মারাত্মক স্নায়বিক রোগ যা চিন্তা করা এবং মনে রাখা কঠিন করে তোলে। রোগটি দীর্ঘজীবী হওয়ার প্রবণতা এবং মেনোপজের সময় হরমোনের পরিবর্তন এর কারনে পুরুষ দের থেকে বয়স্ক মহিলাদেরকে বেশি প্রভাবিত করতে পারে। এ রোগটি কোন নির্দিষ্ট চিকিৎসা দিয়ে সারানো সম্ভব না। Mild Cognitive Impairment (MCI) এবং Subjective Memory Cognitive Decline (SCD) আলঝেইমার রোগ এর পূর্ব লক্ষণ হতে পারে।

কমপক্ষে 50 বছর বয়সী এবং মেনোপজের মধ্য দিয়ে যাওয়া ৭৯ জন মহিলাদের ওপর একটি গবেষণা করা হয়। সেখানে গবেষকরা আংশগ্রহনকারিদেরকে কুণ্ডলিনী ইয়োগা এবং মেমোরি ট্রেনিং  এই দুটি গ্রুপে ভাগ করে ১২ সপ্তাহের একটি গবেষণা চালান। ইয়োগা গ্রুপটিকে সাপ্তাহিক এক ঘন্টা সেশন এ দেহভঙ্গি (Postures), ব্রিদিং এক্সারসাইজ, মেডিটেশন এবং প্রতিদিনের ঘরোয়া এক্সারসাইজ করানো হয়। আপরদিকে, মেমোরি ট্রেনিং গ্রুপটিকে একই  সময়ের সেশনে স্মৃতিশক্তি এবং নতুন কিছু শেখার কৌশল বাড়ানোর উপর জোর দেয়া হয়। অ্যাসেসমেন্ট গুলো অংশগ্রহণকারীদের নিজস্ব দর্শন, স্মৃতিশক্তি, মেজাজ এবং জীবনের মান মূল্যায়ন করে পর্যবেক্ষণ করা হয়। এছাড়া ইয়োগা গ্রুপ এর আংশগ্রহনকারিদের রক্ত পরীক্ষা করা হয় এবং কিছু অংশগ্রহণকারীর মস্তিষ্কের পরিবর্তনগুলি বোঝার জন্য এমআরআই (MRI) করা হয়। সেখানে কুণ্ডলিনী ইয়োগা গ্রুপ এর অংশগ্রহণকারীদের মস্তিষ্কের কার্যকারিতা মেমোরি ট্রেনিং গ্রুপ এর অংশগ্রহণকারীদের তুলনায় এগিয়ে আছে। ইয়োগা গ্রুপ এর অংশগ্রহণকারীদের মধ্যে দেখা যায় তারা আগের তুলনায় যে কোন কিছু বেশি মনে রাখতে পারছেন, যা স্মৃতিশক্তির কার্যকারিতা বৃদ্ধির একটি বাস্তব ইঙ্গিত দেয়।

গবেষণায় আরও দেখা গেছে যে, মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করার পাশাপাশি কুণ্ডলিনী ইয়োগা জিন অভিব্যক্তির নিদর্শনগুলিকেও পরিবর্তন করতে পারে যা প্রদাহ এবং বয়স বাড়ার সাথে সম্পর্কিত। গবেষকরা আরও লক্ষ্য করেন যে, অংশগ্রহণকারীরা কুণ্ডলিনী ইয়োগা এর সাথে অভ্যস্ত হয়ে গিয়েছিল এবং এর পার্শ্ব প্রতিক্রিয়া খুবই কম ছিল, যা প্রমাণ করে যে এটি আলঝাইমারের ঝুঁকিতে থাকা বয়স্ক ব্যক্তিদের জন্য নিরাপদ এবং কার্যকর। গবেষকরা মনে করেন, মেমোরি ট্রেনিং এর সাথে ইয়োগা এর সংমিশ্রণ আরও বেশি উপকার করতে পারে। ইয়োগা এবং মেডিটেশন মন এবং শরীর উভয়ের উপরই কাজ করে এবং যে কোন চাপের প্রতি আমাদের প্রতিক্রিয়া পরিবর্তন করে।

সর্বোপরি এই গবেষণা থেকে জানা যায় যে, যারা আলঝেইমার রোগের আশঙ্কায় ভুগছেন এমন বয়স্ক মহিলাদের জন্য কুণ্ডলিনী ইয়োগা হতে পারে একটি জীবন রক্ষাকারী উপায়। কুণ্ডলিনী ইয়োগা একটি নিরাপদ এবং সম্ভাবনাময় নিরাময় প্রক্রিয়া যা জ্ঞানীয় কার্যকারিতা (Cognitive Function) বাড়াতে এবং সম্ভাব্য জ্ঞানীয় পতন (Cognitive Decline) কে ধীর করতে সক্ষম।

জান্নাতুল নাঈম চৌধুরী


তথ্যসূত্র

Grzenda, A., Siddarth, P., Milillo, M. M., Aguilar-Faustino, Y., Khalsa, D. S., & Lavretsky, H. (2024). Cognitive and immunological effects of yoga compared to memory training in older women at risk for Alzheimer’s disease. Translational Psychiatry, 14(1), 96. https://doi.org/10.1038/s41398-024-02807-0