Elderly woman sitting thoughtfully in a softly lit room, looking out at a bustling street, with a photo of her younger self nearby.

শ্রবণশক্তি কমে গেলে ডিমেনশিয়ার ঝুঁকি বাড়ে

জানুয়ারি ২৯, ২০২৪

শ্রবণশক্তি কমে যাওয়া এবং ডিমেনশিয়ার মধ্যে একটি সম্পর্ক রয়েছে বলে গবেষণায় দেখা গেছে। ডিমেনশিয়া একটি মানসিক রোগ যাতে আক্রান্ত ব্যক্তির বুদ্ধি, স্মৃতি ও ব্যক্তিত্ব লোপ পায় এবং রোগ ক্রমান্বয়ে বাড়তে থাকে। সাধারণত প্রাপ্তবয়স্ক ব্যক্তিরা এ রোগে আক্রান্ত হয়, তবে কম বয়সীরাও এ রোগে আক্রান্ত হতে পারে। শ্রবণশক্তি কম হলে ডিমেনশিয়া হওয়ার সম্ভাবনা ৭% বেড়ে যায়, এবং আরও বেশি শ্রবণশক্তি হারালে ডিমেনশিয়া হওয়ার সম্ভাবনা আরও বেশি বেড়ে যায়।  

দক্ষিণ ডেনমার্কের বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ৫ লাখ ৭৩ হাজার মানুষের তথ্য ব্যবহার করে এই গবেষণাটি করেন। তারা দেখতে পেয়েছেন যে শ্রবণশক্তির ঘাটতি যত বেশি, ডিমেনশিয়ার ঝুঁকি তত বেশি। শ্রবণশক্তি সম্পন্ন ব্যক্তিদের তুলনায় শ্রবণশক্তি হারানো ব্যক্তিদের ডিমেনশিয়া হওয়ার সম্ভাবনা প্রায় ১৩% বেশি থাকে। আরেকটি গবেষণায় দেখা গেছে যে শ্রবণশক্তি হারানো ব্যক্তিদের মধ্যে আলঝাইমার রোগ হওয়ার ঝুঁকি ২৫% বেশি থাকে।

শ্রবণশক্তি হারানোর তীব্রতা ডেসিবেল (ডিবি) দ্বারা মাপা হয়। শ্রবণশক্তি হারানোর বিভিন্ন মাত্রা রয়েছে।উদাহরণস্বরূপ, ৬০-৭০ ডিবি এর উপরে শ্রবণশক্তি হারানো মানে সাধারণ কথোপকথন শোনা যায় না। ৯০-১০০ ডিবি এর উপরে হলে আপনি চিৎকারের শব্দ শোনতে পারবেন না। ডেনমার্কে প্রায় ৮ লাখ মানুষ শ্রবণশক্তি হারিয়েছেন। এই সংখ্যা ভবিষ্যতে আরো বাড়তে পারে, কারণ মানুষের গড় বয়স বাড়ছে এবং মানুষ প্রতিনিয়ত আরও বেশি শব্দের সংস্পর্শে আসছে।

বয়স বাড়ার সাথে সাথে শ্রবণশক্তি হ্রাস পাওয়া একটি স্বাভাবিক ঘটনা।নতুন গবেষণাগুলিতে  দেখা যায় যে, শ্রবণশক্তি হ্রাস ডিমেনশিয়ার ঝুঁকি বাড়াতে পারে। এই সম্পর্কটি এখনও সম্পূর্ণরূপে বোঝা যায় না, তবে এটি সম্ভবত মস্তিষ্কের সংযোগগুলি ক্ষতির কারণে হতে পারে। শ্রবণশক্তি হ্রাস রোধের জন্য পদক্ষেপ নেওয়া এবং শ্রবণশক্তি কমে গেলে যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসা করা ডিমেনশিয়ার ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

ইমরান হোসেন


তথ্যসূত্র

Cantuaria, M. L., Pedersen, E. R., Waldorff, F. B., et al. (2024, January 04). Hearing Loss, Hearing Aid Use, and Risk of Dementia in Older Adults. JAMA Otolaryngol Head Neck Surg. Advance online publication. https://doi.org/10.1001/jamaoto.2023.3509