AI generated image artistically represents a microscopic view of breast cancer tissue.

‘ডিএনএ মিথাইলেশন’ পদ্ধতিতে স্তনের ফিলোডস টিউমার নির্ণয় আরও সহজ হবে

ফেব্রুয়ারি ২১, ২০২৪

গার্ভান ইনস্টিটিউট অফ মেডিকেল রিসার্চের বিজ্ঞানীরা ফিলোডস নামক এক ধরণের স্তন টিউমারের অস্তিত্ব খুঁজে পেয়েছেন। এই উদ্ভাবনটি স্তন টিউমারে আক্রান্ত রোগীদের চিকিৎসায় যথাযথ পরামর্শ পেতে এবং আরও ভালো ফলাফল অর্জনে সাহায্য করতে পারে।

স্তনের টিউমারের মধ্যে ফিলোডস টিউমার খুবই বিরল, মাত্র ১% এর চেয়েও কম দেখা যায়। কিন্তু নির্ণয়ের ক্ষেত্রে এগুলো বেশ চ্যালেঞ্জিং। কারণ মাইক্রোস্কোপের মাধ্যমে অন্যান্য টিউমার থেকে ফিলোডস আলাদা ভাবে চিহ্নিত করা যায় না। তবে সুখবর হলো, বেশিরভাগ ফিলোডস টিউমার ক্যান্সারযুক্ত হয় না। তবে সাবধান থাকা দরকার কারণ প্রায় ১০% ক্ষেত্রে এগুলো ক্যান্সারের ঝুঁকি বহন করে। তাই সঠিক নির্ণয় খুবই জরুরি। ভুল নির্ণয়ের ফলে ভুল চিকিৎসা হতে পারে, যা টিউমারের বৃদ্ধি বা ছড়িয়ে পড়ার ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।

আমাদের শরীরের কোষ গুলো জিন দ্বারা নিয়ন্ত্রিত হয়। কিন্তু ক্যান্সারে এই জিনের কার্যক্রম এলোমেলো হয়ে যায়। পরিবেশের প্রভাবেও জিনের কাজ বদলাতে পারে। বিশেষ করে “ডিএনএ মিথাইলেশন” নামের প্রক্রিয়ায় জিনের সাথে এক ধরনের রাসায়নিক যোগাযোগ হয়, যা জিনের কাজ বদলে ফেলে।গবেষকরা দেখতে পেয়েছেন ডিএনএ মিথাইলেশন নামক এপিজেনেটিক পরিবর্তনের সূচক ব্যবহার করে আরও ভালোভাবে টিউমার নির্ণয় করা যায়। এই পরিবর্তনগুলি জিনের কার্যক্রমকে প্রভাবিত করতে পারে, যা খাবার, ব্যায়াম, এমনকি মানসিক চাপের মতো নানা পরিবেশগত প্রভাবের ফলে ঘটে। 

কিন্তু মাইক্রোস্কোপের সাহায্যে ফিলোডস টিউমার নির্ণয়ের পদ্ধতিতে অন্যান্য টিউমারের সাথে সংশ্লিষ্ট হওয়ার কারণে ত্রুটি হতে পারে। গবেষকরা ৩৩ জন রোগীর নমুনা পরীক্ষা করে দেখেছেন যে ফিলোডস টিউমারে এক বিশেষ ডিএনএ মিথাইলেশন আছে। এই নিদর্শন ব্যবহার করে মারাত্মক ফিলোডস টিউমারকে আলাদা করা যায়।সঠিক নির্ণয়ের মাধ্যমে রোগীদের উপযুক্ত চিকিৎসা প্রদান করা সম্ভব।

ডাক্তাররা এতদিন মাইক্রোস্কোপ দিয়ে টিউমার নির্ণয় করতেন। মাইক্রোস্কোপের মাধ্যমে টিস্যুর নমুনা পরীক্ষা করা হয়। কিছু টিউমারের মাইক্রোস্কোপিক বৈশিষ্ট্য অনেকটা একই রকম হয়। এর ফলে, এক ধরণের টিউমারকে অন্য ধরণের টিউমার ভেবে ভুল চিকিৎসা দেওয়ার সম্ভাবনা থাকে। এখন গবেষকরা “ডিএনএ মিথাইলেশন” পরীক্ষা করে নতুন একটা পদ্ধতি বের করেছেন। এই পদ্ধতিতে টিউমার আরও সঠিকভাবে চেনা যাবে, চিকিৎসাও ঠিকমতো দেওয়া যাবে।

ডিএনএ মিথাইলেশন পরীক্ষা টিউমার নির্ণয়ের ক্ষেত্রে একটি নতুন এবং উন্নত পদ্ধতি। এই পরীক্ষার মাধ্যমে আরও সঠিকভাবে টিউমার নির্ণয় করা সম্ভব হবে এবং রোগীদের সঠিক চিকিৎসা প্রদান করা সম্ভব হবে।ভবিষ্যতে এই পরীক্ষার উন্নয়নের মাধ্যমে এর সীমাবদ্ধতাগুলো দূর করা সম্ভব হবে এবং এটি টিউমার নির্ণয়ের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

ইমরান হোসেন


তথ্যসূত্র

Meyer, B., Stirzaker, C., Ramkomuth, S., Harvey, K., Chan, B., Lee, C.S., Karim, R., Deng, N., Avery-Kiejda, K.A., Scott, R.J., Lakhani, S., Fox, S., Robbins, E., Shin, J.-S., Beith, J., Gill, A., Sioson, L., Chan, C., Krishnaswamy, M., Cooper, C., Warrier, S., Mak, C., Rasko, J.E., Bailey, C.G., Swarbrick, A., Clark, S.J., O’Toole, S., & Pidsley, R. (2024). Detailed DNA methylation characterisation of phyllodes tumours identifies a signature of malignancy and distinguishes phyllodes from metaplastic breast carcinoma. Journal of Pathology. https://doi.org/10.1002/path.6250