ভ্রমণ হোক আরো সহজ, আরো এক্সাইটিং!

নভেম্বর ২৮, ২০১৫

ভ্রমন করতে কে না ভালোবাসে? কিন্তু ভ্রমন বলতেই তো অনেক অনেক প্রশ্ন আর জিজ্ঞাসা। কোথায় যাব, কিভাবে যাব, কেমন করে যাব আরো কত কি! তাই অনেকেরই ইচ্ছে থাকলেও এসব বিড়ম্বনার কথা ভেবে চট করে ভ্রমন এর জন্য প্রস্তুত হতে পারে না। কিন্তু ডিজিটাল এজ এর এই সময়ে জিপিএস এর আশির্বাদে আমরা এখন অনায়াসে আমাদের ভ্রমণকে করে তুলতে পারি আরো সহজ, আরো সাচ্ছন্দময়! তার জন্য শুধুমাত্র আপনার হাতের স্মার্ট ফোনটি যথেষ্ঠ। শুধু জানতে হবে কিছু অ্যাপ এর সন্ধান যেগুলো আপনাকে গাইড করে নিয়ে যাবে আপনার স্বপ্নের সেই জায়গায়।

অ্যাপ এর বাজারে অনেক চমৎকার সব ট্রাভেল অ্যাপ রয়েছে যার সাহায্যে অতি সহজে আপনি আপনার ট্যুর প্ল্যান টা রেডি করে ফেলতে পারেন। তার মধ্যে CoPilot GPS এবং  BackCountry Navigator সাহায্য করবে A থেকে B পর্জন্ত real-time social updates এর মাধ্যমে অতি দ্রুত বের করে দিতে। একসময় ছিল যখন হাতে নিয়ে বয়ে বেড়াতে হত বিশাল একটা টুরিস্ট হ্যান্ডি ম্যাপ। যেটা মোটেও প্র্যাক্টিকাল ছিল না।

TripAdvisor

holiday personal assistant এর কথা যদি বলতে হয় তাহলে TripAdvisor হচ্ছে সবচেয়ে ইউজফুল একটি অ্যাপ।  এর মূল বৈশিষ্ট হছে এটা “Clean, convenient এবং friendly,” ভ্রমনপ্রেমিদের hotel বা restaurant খোঁজার ব্যাপারে honest assessment হিসেবে TripAdvisor কেই তারা সবচেয়ে বেশী রেটিং দিয়েছেন।

SMS Translator

কোথাও ভ্রমন করতে গেলে ভাষা হচ্ছে একটি প্রধান সমস্যা। ভাষা সম্পর্কে যদি কোন ধারনা না থাকে তাহলে ওখানকার কিছুই তো পুরোপুরি ভোগ করে হওয়া উঠবে না। আর ভাষার জন্য পুরো ভ্রমণটা হয়ে উঠতে পারে প্রচন্ড হতাশাব্যাঞ্জক। কিন্তু মাত্র ছোট্ট একটি অ্যাপ আপনার এই বিরাট সমস্যাকে নিমিষেই সমাধান করে দিতে পারে। “SMS Translator” ইন্সটল করে নিন আপনার মোবাইলে আর যেখানেই থাকুন না কেন সেখানের local culture এর সাথে মানিয়ে নিন আর চমৎকারভাবে এঞ্জয় করুন আপনার ভ্রমন!

SHAREit App

ভ্রমনের সময় এমনিতেই তো ব্যাগ এন্ড ব্যাগেজ এর কোন অভাব নেই! আর তারাহুরোর মধ্যে আপনার ইউএসবি ডিভাইস কিংবা পেপার ডকুমেন্টস ছাড়া পড়তেই পারে। অথবা সাথে নিলেও ভীড় ভাট্টায় কোথাও হাড়িয়ে যেতে কতক্ষন? সহজ সমাধান, ইন্সটল করে নিন “Shareit app” টি আর  স্টোর করে নিন আপনার যাবতীয় জরুরী ফাইলগুলো। ব্যাস আর কোন হারানোর টেনশন থাকবে না। শুধু তাই নয় এই ম্যাজিক অ্যাপটি দিয়ে আপনি আপনার বন্ধু কিংবা কলিগদের documents, pictures, videos ইত্যাদি পাঠাতে পারবেন যেকোন জায়গা থেকে। আর এই চমৎকার অ্যাপটি আপনি পেয়ে জাবেন গুগোল স্টোরে একদম ফ্রিতে!

TravelMath

ভ্রমন মানেই তো খরচাপাতি, আর সেজন্য কিছুটা ম্যাথ তো কষতেই হবে। TravelMath শুধু আপনার ব্রেকফাস্ট কিংবা লাঞ্চ এর হিসেব কশবে না। এই online trip calculator আপনার travel distance এবং travel time মেজার করবে। এটাকে আপনি টুল হিসেবে ব্যাবহার করতে পারেন travel cost tools, ফ্লাইট এর ইনফরমেশন (including the distance and flight time), অথবা distance by car এর সাথে কম্পেয়ার করে দূরত্ব  বের করতে পারেন।

YOGA Tab 3 Pro

এতগুলো অ্যাপ এর জন্য নিশ্চয়ই এখন ভাবতে বসে গেছেন আপনার ব্যাটারি লাইফ নিয়ে! সেই সমাধানও আছে। tech-savvy traveler দের জন্য Lenovo সম্প্রতি বের করেছে tablet YOGA Tab 3 Pro যার ব্যাটারি ১৮ ঘন্টা পর্যন্ত ব্যাকাপ দিতে সক্ষম। এর ১০ ইঞ্চি স্ক্রিন আপনাকে দেবে একই সাথে মুভি দেখা কিংবা পিডিএফ পড়ার আনন্দ আর ট্রাভেল অ্যাপগুলোকে রাখবে দীর্ঘক্ষন ধরে জীবিত।

আপনার ভ্রমন হোক সহজ। হ্যাপি ফ্লায়িং!

 

Jeba Afrin – Techwriter