Children's-fat-profile-relates-with-psycology

শিশুর ফ্যাট-প্রফাইল থেকে মানসিক স্বাস্থ্যের আভাস!

11/14/2019

জন্মের সময় যে শিশুরা উচ্চ মাত্রায় খারাপ কোলেস্টেরল এবং ফ্যাট নিয়ে জন্মগ্রহণ করে তারা পরবর্তীতে সামাজিক এবং মানসিক বিভিন্ন সমস্যার মুখোমুখি হয়।

জন্ম নেয়ার পর থেকে ৫ বছর বয়স পর্যন্ত ১৩৬৯ টি শিশুর রক্ত পরিক্ষার মাধ্যমে পরবর্তী পাঁচ বছরে তাদের আচার-ব্যবহার, ইমোশোনাল কন্ট্রোল কি রকম হবে তা অনুমান করা যায়।

ডেনভার বিশ্ববিদ্যালয়ের গবেষক এরিকা এম ম্যাঙ্কজ্যাক এবং স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের আয়ান গটলিব বিশেষত শিশুদের লিপিড প্রোফাইল অর্থাৎ রক্তে কোলেস্টেরল ও ট্রাইগ্লিসারাইডের পরিমান নিয়ে দীর্ঘদিন ধরে গবেষণা করেছেন। রক্তে অতিরিক্ত মাত্রায় ট্রাইগ্লিসারাইডের উপস্থিতির ফলে শিশুদেরও স্ট্রোক এবং হৃদরোগের ঝুঁকি রয়েছে।

যুক্তরাজ্যের ব্র্যাডফোর্ড শহরে ২০০৭  সালের মার্চ থেকে ২০১০ সালের ডিসেম্বর পর্যন্ত জন্মগ্রহনের পর থেকে পাঁচ বছর বয়স পর্যন্ত শিশুদের নিয়ে অনেক গবেষণা করা হয়। তখন চলাকালীন একটা (Manczak, 2019) থেকে ম্যাঙ্কজ্যাক এবং গটলিব ১৩৬৯ টি শিশুর ডেটা নিয়ে গবেষণা করেছিল।

তিন বছর বয়স পর্যন্ত শিশুদের স্বাস্থ্য সম্পর্কে তাদের নিজেদের মায়েদের কাছ থেকে এবং চার থেকে পাঁচ বয়সী শিশুদের তাদের শিক্ষক-শিক্ষিকারদের থেকে তাদের আত্মবিশ্বাস, ইমোশোনাল কন্ট্রোল সহ মানসিক বিকাশের উন্নতি বা অবনতি নিয়ে একটা রেটিং করতে বলা হয়েছিল।

গবেষণার তথ্যানুযায়ী দেখা গেছে যে নবজাতের, নাড়ীর রক্তে ​​উচ্চ ঘনত্বের লাইপোপ্রোটিন (এইচডিএল) এর স্তর আছে, তারাই তাদের শিক্ষক-শিক্ষিকার দেয়া রেটিং এ মানসিক বিকাশের ভাগটিতে সবচেয়ে এগিয়ে আছে। নাড়ীর এই লাইপোপ্রোটিন ধমনীর দেয়াল থেকে চর্বি অপসারনের কাজে অংশ নেয় অর্থাৎ শিশুদের শরীরে (এইচডিএল)বন্ধু হিসেবে কাজ করে। অপরদিকে, যে নবজাতকের নাড়ীর রক্তে উচ্চ ঘনত্বের ট্রাইগ্লিসারাইড এবং খুব কম ঘনত্বের লাইপোপ্রোটিনের স্তর উপস্থিত তারা সামাজিক এবং মানসিক বিকাশে অনেক পিছিয়ে আছে।

গবেষণার সিদ্ধ্যান্ত হিসেবে ম্যাঙ্কজ্যাক বলেছেন নাড়ীর রক্তের লিপিডগুলোই শুধুমাত্র মানসিক বিকাশের সাথে জড়িত নয়। সামাজিক ও মানসিক সমস্যার বিভিন্ন কারনের মধ্যে রক্তে লিপিডের পরিমানকে একটি কারণ হিসেবে বিবেচনা করা যেতে পারে। অর্থাৎ জন্মের সময়  শিশুদের লিপিড প্রোফাইলগুলি থেকে বিবেচনা করা যায় পরবর্তীতে  তারা কোন ধরনের মানসিক সমস্যার ঝুঁকিতে আছে কি না।

(Originally posted on MedicalXpress)

References

Manczak, E. M. (2019). Cholesterol, fat profiles at birth linked to psychological health at age 5. Psychological Science.