Substituting conventional plastics with biodegradable plastics can significantly reduce carbon emissions

বায়োডিগ্রেডেবল প্লাস্টিক পরিবেশে কার্বন নিঃসরণ হ্রাস করবে

মার্চ ৬, ২০২৪

সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে প্রচলিত সাধারন প্লাস্টিক এর পরিবর্তে বায়োডিগ্রেডেবল প্লাস্টিক (বি,পি,পি) এর ব্যবহার পরিবেশে কার্বন নিঃসরণ উল্লেখযোগ্যভাবে হ্রাস করবে। চীনে পরিচালিত এই গবেষণায় প্লাস্টিকের ব্যাগ, লাঞ্চ বক্স এবং কাপের মতো ১০০০ টি প্রচলিত প্লাস্টিক পণ্যের চারটি ধাপ (কাঁচামাল সংগ্রহ, প্লাস্টিক উৎপাদন, পণ্য উৎপাদন এবং বর্জ্য অপসারণ) বিশ্লেষণ করে দেখা গেছে যে, তাদের কার্বন নিঃসরণ ৫২.০৯ থেকে ১৫০.৩৬ কেজি  কার্বন ডাই অক্সাইড পর্যন্ত ছিল। বিপরীতে, একইভাবে ১০০০ টি অনুরূপ বায়োডিগ্রেডেবল প্লাস্টিক পণ্য ২১.০৬ থেকে ৫৬.৮৬ কেজি কার্বন ডাই অক্সাইড নির্গত করে। অর্থাৎ, যা প্রচলিত সাধারন প্লাস্টিক এর তুলনায় ১৩.৫৩% থেকে ৬২.১৯% কম কার্বন ডাই অক্সাইড পরিবেশে নির্গত করে।

গবেষণাটি পরিচালনার সময় জানা যায় যে, চারটি ধাপের মধ্যে প্লাস্টিক উৎপাদন এবং বর্জ্য অপসারণ এর সময় সাধারণ প্লাস্টিক এর চেয়ে বায়োডিগ্রেডেবল প্লাস্টিক কম কার্বন  নির্গত করে। এই পার্থক্যটির বেশ কয়েকটি কারণ রয়েছে। প্রচলিত সাধারণ প্লাস্টিক গুলো প্রাথমিকভাবে জীবাশ্ম-জ্বালানি থেকে প্রাপ্ত পলিথিন এবং পলিপ্রোপিলিনের সমন্বয়ে গঠিত যা শক্তি-নিবিড় প্রক্রিয়ার কারণে উৎপাদনের সময় গ্রিনহাউস গ্যাস নির্গমনে ব্যাপকভাবে অবদান রাখে। অপরদিকে, বায়োডিগ্রেডেবল প্লাস্টিক, প্রায়শই পলিল্যাকটিক অ্যাসিড (পিএলএ) এবং পলিবিউটিলিন এডিপেট-কো-টেরেফথালেট (পিবিএটি) এর মতো উদ্ভিদ-ভিত্তিক উপকরণ থেকে তৈরি। তাদের উৎপাদনে বায়োমাসের ব্যবহার “নেগেটিভ কার্বন নির্গমন” ঘটায় কারণ উদ্ভিদ তাদের বৃদ্ধির সময় বায়ুমণ্ডল থেকে কার্বন ডাই অক্সাইড শোষণ করে। এই অন্তর্নিহিত কার্বন সিকোয়েস্টেশন সুবিধা বিপিপিগুলিকে প্রচলিত সাধারন প্লাস্টিক থেকে আলাদা করে।

উক্ত গবেষণা দলের হিসাব অনুযায়ী, চীনে সাধারন প্লাস্টিক এর পরিবর্তে বায়োডিগ্রেডেবল প্লাস্টিক এর ব্যবহার প্রতি বছর 1.03 মিলিয়ন থেকে 1.10 বিলিয়ন কেজি কার্বন নির্গমন হ্রাস করতে পারে, যা পরিবেশের জন্য একটি ইতিবাচক সম্ভাবনা। 


গবেষণায় আরও জানা যায়, প্রতিশ্রুতিবদ্ধ পরিবেশগত প্রমাণপত্রাদি থাকা সত্ত্বেও, বিপিপিগুলি ব্যাপকভাবে উৎপাদন ও ব্যববহারের একটি বড় বাধা তাদের খরচ। বর্তমানে, বিপিপি উৎপাদন প্রচলিত প্লাস্টিকের তুলনায় অনেক বেশি ব্যয়বহুল। উপরন্তু, বায়োডিগ্রেডেবল প্লাস্টিক এর পরিবেশগত সুবিধা সর্বাধিক করার জন্য দক্ষ বর্জ্য নিষ্পত্তি পদ্ধতির গুরুত্বের উপর জোর দেয়া দরকার।

গবেষণা ও উন্নয়নে বিনিয়োগ করার মাধ্যমে উৎপাদন খরচ কমিয়ে বায়োডিগ্রেডেবল প্লাস্টিক কে প্রচলিত সাধারণ  প্লাস্টিকের তুলনায় সহজলভ্য করা যেতে পারে। একই সঙ্গে, শিল্প ও ভোক্তাদের দ্বারা বিপিপি গ্রহণের প্রচার ও উৎসাহিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। অর্থনৈতিক ও অবকাঠামোগত উভয় চ্যালেঞ্জের মোকাবিলা করলেই আমরা প্লাস্টিক দূষণের টেকসই সমাধান হিসাবে বায়োডিগ্রেডেবল প্লাস্টিক (বি,পি,পি) এর প্রকৃত সম্ভাবনাকে উন্মুক্ত করতে পারি।

জান্নাতুল নাঈম চৌধুরী


তথ্যসূত্র

Chen, G., Li, J., Sun, Y., Wang, Z., Leeke, G. A., Moretti, C., Cheng, Z., Wang, Y., Li, N., Mu, L., Li, J., Tao, J., Yan, B., & Hou, L. (2023). Replacing traditional plastics with biodegradable plastics: Impact on carbon emissions. Engineering, ISSN 2095-8099. https://doi.org/10.1016/j.eng.2023.10.002.