টাইপোগ্রাফির সাত সতের

আগস্ট ২৮, ২০১৫

বর্তমানে ওয়েব এবং টেকনোলোজির জগতে ডিজাইনারদের কাছে টিপোগ্রাফি বা টাইপোগ্রাফি একটি প্রধান আলোচ্য বিষয়।অনেকে মনে করে এক বান্ডেল শব্দ গুচ্ছকে একত্রিত করে গাদাগাদি করে রেখে দিলেই হয়ে গেল টাইপোগ্রাফি। আবার বড় ছোট করে কিছু টেক্সট নিয়ে পাশাপাশি বা উপর নিচ করে রাখাটাও কিন্তু টাইপোগ্রাফি নয়।

তাহলে টাইপোগ্রাফি কি?

সহজ করে বললে টাইপোগ্রাফির অর্থ দাড়ায় – বর্নের অলঙ্করণ। Typography  হচ্ছে এমন একটি আর্ট যার মাধ্যমে টেক্সটগুলোকে দৃষ্টিনন্দন করার জন্য অলংকৃত করা হয়। আর এই অলঙ্করনের সময়  কিছু এলিমেন্টস এর ব্যাপারে খেয়াল রাখতে হয় সেগুলো হচ্ছে – typefaces, point size, line length, line-spacing (leading), letter-spacing (tracking), and adjusting the space within letters pairs (kerning).

নানা রকমের টাইপোগ্রাফি আমরা ওয়েব বা প্রিন্ট মিডিয়াতে দেখি। কখনো কোন ছবির শেইপে ফেলে ফন্ট দিয়ে ডিজাইন করতে দেখি। আবার কয়েকটি বাক্য দিয়ে সুবিন্যস্ত একটি ডিজাইন তৈরি করতে দেখি। এগুলোর প্রত্যেকটির’ই একটা অন্তর্নিহিত ব্যাখ্যা আছে। প্রপরশনালি সামঞ্জস্য রেখে লিখাগুলোকে ছোট-বড় করে ডিজাইনের মধ্যে একটা নতুনত্বের স্বাদ নিয়ে আসে টাইপোগ্রাফি। গ্রাফিক ডিজাইনার, ভিজুয়াল ডিজাইনার এবং ফন্ট ডিজাইনাররা Typography এর সবচেয়ে বেশী ব্যাবহার করে।

From Tech Desk – Techmorich