ten-principles-of-good-design

ভালো ডিজাইনের ১০ টি মূলনীতি!

11/17/2019

কিংবদন্তি পণ্য ডিজাইনার ডিয়েটার র‌্যামস প্রদত্ত ডিজাইনের নীতিগুলি ১৯৭০দশকের ব্রাউন থেকে শুরু করে অ্যাপল কোম্পানি ডিজাইনকেও প্রভাবিত করেছে।

“খুব বড় ছবির থেকে ছোট ছবির বিস্তারিত তথ্যকে আমি বেশি প্রাধান্য দেই।কারণ একটা জিনিসের মান নির্ভর করে জিনিসটার বিস্তারিত তথ্যের উপরে অর্থাৎ কি বুঝাতে চাওয়া হচ্ছে তার উপর” – ডিয়েটার র‌্যামস

১।পন্যের প্রয়োজনীয়তাঃ

একটি পন্য কেনা হয় প্রথমত তার প্রয়োজনের কথা বিবেচনা করে।এছাড়া পন্যের সৌন্দর্য, কেনার পর মানসিক তৃপ্তি এসবকিছু  নির্ভর করে পণ্যের ডিজাইনের উপর। ডিজাইনকে পণ্যের প্রয়োজনীয়তা তৈরি করতে হবে।

২।নান্দনিকতাঃ

একটা পণ্য কতটা সুন্দর হবে তার উপর নির্ভর করে এর গ্রহণযোগ্যতা। রুচিশীল ও মানসম্মত জিনিস সবসময়’ই প্রাধান্য পায়। গ্রহণযোগ্যতার কথা মাথায় রেখে ডিজাইনকে হতে হবে নান্দনিক। 

৩।বোধগম্যতাঃ

ডিজাইন হতে হবে সহজ, সাবলীল ও বোধগম্য। প্রতিটি ডিজাইনের একটি নিজস্ব সত্তা থাকতে হবে যাতে করে ডিজাইন নিজেই তার বর্ণনা দিয়ে নিজস্বতাকে ফুটিয়ে তুলতে পারে।

৪।ভেজাল-বিহীনঃ 

বাড়তি কথা বলা ভালো কিন্তু তা ডিজাইনের লক্ষ্যকে নিয়ন্ত্রিত করে না।  ভালো ডিজাইন কোনো পণ্যকে সত্যিকারের চেয়ে বেশি উদ্ভাবনী, শক্তিশালী বা মূল্যবান করে তোলে না এবং যে প্রতিশ্রুতি রাখতে পারবেনা সেসব বিজ্ঞাপনের চেষ্টাও করতে পারবেনা।

৫। দীর্ঘস্থায়ীঃ

ভালো ডিজাইন সবসময়ই দীর্ঘস্থায়ী হয়। বর্তমান ফ্যাশনের কথা চিন্তা করে ডিজাইন করা হয়না কারণ আজকে যেটা বর্তমান কালকে সেটা অতীত। 

৬। বিস্তারিতঃ

একটা পণ্যের খুঁটিনাটি থেকে শুরু করে বিস্তর উপস্থাপনের মাধ্যমে ব্যবহারকারীদের মান ও রুচির প্রকাশ ঘটে।তাই ডিজাইনকে সকল খুঁটিনাটি বিষয়ের বিস্তারিত তথ্যের সূচনা ঘটাতে সক্ষম থাকতে হবে।

৭।পরিবেশ বান্ধবঃ

ডিজাইনকে পরিবেশ বান্ধব করে তুলতে হবে। অর্থাৎ কোনো প্রকার ডিজাইন যাতে পরিবেশের ক্ষতির কারণ না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে ।

৮।সহজ-সাবলীলঃ

ডিজাইনকে প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে যতটা সম্ভব পরিস্কার-পরিচ্ছন্ন এবং সংক্ষিপ্ত ভাবে উপস্থাপন করতে হবে। এই সংক্ষিপ্ততা ডিজাইন যাতে একাই বিস্তরভাবে বর্ণনা করতে পারে সেদিকেও লক্ষ্য রাখতে হবে।

৯। নিরপেক্ষতাঃ

একটি ডিজাইনের ব্যবহার যাতে বহুমুখি হয় সেদিকে লক্ষ্য রেখে ডিজাইনকে হতে হবে নিরপেক্ষ।

১০। ইনোভেটিভঃ

ভালো ডিজাইন সর্বদা সম্ভাবনাময়ী এবং গতিশীল।ভালো কিছুর গতি কখনো থেমে থাকেনা।প্রযুক্তিগত বিকাশ সবসময় উদ্ভাবনী ডিজাইনের জন্য নতুন সুযোগ তৈরি করে।সম্ভাবনাময়ী ভালো ডিজাইন একা কখনোই প্রজুক্তিগত বিকাশ ছাড়া তার যাত্রা শুরু করতে পারেনা।কিন্তু ভাল ডিজাইন কখনোই ট্রেন্ড ফলো করে না, নতুন একটি ট্রেন্ডের জন্ম দেয়।

References:

Rams, D. (n.d.). 10 principles for good design. Shuffle Magazine.