Animator হও বা Film Director, এটা যেন মাথায় থাকে আমার কাজ উপস্থাপন করবে আমার দেশকে! – শরিফুল আলম

মার্চ ৩১, ২০১৬

শরিফুল আলমের ডাকনাম অনিক। পড়ছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে আর্কিটেকচার নিয়ে। প্রতিযোগিতায় অংশ নেয়া ফিল্মের মধ্যে তার চলচ্চিত্রটি ছিল সম্পূর্ণ আলাদা। এটি ছিল একটি অ্যানিমেশন ফিল্ম। ছোটবেলা থেকে আনিমেশনের প্রতি ঝোঁক অনিকের। বলা যায় অ্যানিমেশন পোকা । তাই জীবনের প্রথম ফিল্মটাই তৈরি করে অ্যানিমেশন দিয়ে। জীবনে অনেক কিছু হওয়ার ইচ্ছা। তবে অ্যানিমেশন নিয়েই সামনে এগোতে চায়। চলুন অনিকের সাথে পরিচিত হতে হতে ঘুরে আসা যাক অনিকের এনিমেশনের ভুবনে!

Sharif“বাবা সরকারি চাকুরীজীবী হওয়ায় আমার জীবনের সময়গুলো কেটেছে ঢাকা,খুলনা চট্টগ্রামের অনেক জায়গায়। এত বেশি জায়গায় থাকার দরুন দেখা হয়েছে অনেক ধরনের মানুষের সাথে,সম্মুখীন হয়েছি অনেক নতুন অভিজ্ঞতার আর জেনেছি অনেক জীবনের গল্প।ক্লাস এইট থেকেই গল্প,উপন্যাস লেখতাম,বন্ধুমহলে তার ছিল ব্যাপক জনপ্রিয়তা।এসব অনুপ্রেরনা নিয়ে ঢাকায় বুয়েটে পড়তে আসা……। তারপর লেখা-লেখি বন্ধ, তবে লেখা গুল প্রকাশের মাধ্যম হিসেবে কাগজের বদলে বেছে নিলাম চলচিত্রকে। প্রথমে একটা live action short film। এরপর খেলার ছলেই বানালাম 2D animated short film “BOSSIDEA”। ইচ্ছা ছিল এর অনেক কয়টা সিকুয়েল করার। সে ইচ্ছা পুরন করার পূর্বেই Dhaka university film society এর আয়োজনে করা ” 7th international inter university short film festival” এ প্রথম স্থান অধিকার করে “Johir raihan best short” Award পেয়ে গেল এই ফিল্মটি।

ছোটবেলা থেকেই animation এর ভয়ানক পোকা ছিলাম। এখনও টিভি খুলে প্রথমেই হয়ত ডোরেমন বা বেনটেন নিয়ে বসি।

কাজের ধরনঃ   2D animation এর কাজ করি,কিন্তু animator থেকেও আমার বড় পরিচয় আমি একজন স্বাধীন চলচিত্র নির্মাতা।যেকোনো ফিল্ম দেখার পর তার making দেখাটা আমার নেশা। কোন কোন animated movie শ’বার দেখেছি, শুধু এর detailing গুলো ধরবার জন্য। কারন লক্ষ একটাই বাংলাদেশের মানুষকেDisney, Pixar, Dreamworks এর মত animated film উপহার দেওয়া। ইচ্ছা একদিন আমার animation দিয়েই বাংলাদেশ কে চিনবে গোটা বিশ্ব।ইচ্ছা একদিন আমাদের animated movieএর টিকেট এর জন্য অধির অপেক্ষায় বসে থাকবে শুধু এদেশের মানুস নয় গোটা বিশ্বের সবাই।মানুষ হাসবে, মানুষ কাঁদবে অথবা কখনও গায়ের লোম দারাবে…আমার movie দেখে।

যেসব মিডিয়া নিয়ে কাজ করিঃ কাজ করার সময় কোন particular media তে কাজ করি না। প্রথমে চিন্তা করি Storyboard টা কি হবে,তা সফল করার জন্য যত software এ কাজ করা প্রয়োজন সবই করি। কোন সময় দেখা গেছে ৫-৬ সেকেন্ডের একটা animation করতে কয়েক সপ্তাহ বা মাস চলে গেছে শুধু যা চেয়েছি টা আনার জন্য।

 এই পর্যন্ত যেগুলোতে কাজ করেছি সেগুলোর মধ্যে Adobe Flash, Photoshop, Aftereffects, Sketchup, Camtasia studio, Rhinoceros অন্যতম। বাংলাদেশে কাজের প্রেক্ষাপট নিয়ে যদি বলি, বর্তমান আশানুরুপ নয়,তবে ভবিষ্যৎ উজ্জ্বল।একটা জিনিস অনেক বেশি আফসোস হয় যখন কোন ফেস্টিভালে আমি একাই animated film জমা দেই। যতদিন না আমরা animator রা অনেক প্রতিযোগিতার মুখমুখি না হব,আমরা এগুতে পারব না।আমার animation, Newyork আর পার্শ্ববর্তী দেশ indiaও ঘুরে এসেছে, “the unsolved star” এত বড় পুরস্কার জিতে এসেছে, এই খবরগুলো কয়জনই জানে?দরকার আমাদের animation গুলো নিয়ে অনেক বেশি আলোচনা আর আনেক বেশি অনুপ্রেরনা।

নতুনদের আমি উপদেশ না,দিতে চাই অনুপ্রেরনা। একটা কথা মনে রাখা উচিৎ “তোমার কাজ যতক্ষণ না তোমার মস্তিষ্কের কোষ আর হাড়ের অংশ ক্ষয় না করতে পারবে ততক্ষণ পর্যন্ত তোমার কাজটা অন্যের হৃদয়কে স্পর্শ করতে পারবে না”। গভীরতার যতগুলো স্তর আছে তার সবগুলোরই ভেতরে যেতে হবে। Animator হও বা film director, এটা যেন মাথায় থাকে আমার কাজ উপস্থাপন করবে আমার দেশকে।

 

shariful-sketches

Shariful-Painting

Bossidea

 

আমার এনিমেশনের উল্লেখযোগ্য লিঙ্ক সমুহঃ

vimeo.com/126047326
vimeo.com/128225170
vimeo.com/127744050
vimeo.com/153678835
vimeo.com/156971020
vimeo.com/156804126

 

 Rifat Ara – Techwriter