“তানবীন আমিন” বাংলাদেশের “3D Animation” জগতের অনন্য উজ্জ্বল নক্ষত্র!

অক্টোবর ৭, ২০১৫

বাংলাদেশের প্রথম সারির 3D Animator এর কথা যদি বলতে হয় তাহলে সবার আগে চলে আসে Tanbeen Amin এর কথা। যার ধ্যান-মন-জ্ঞান 3D Animation । আর আমরা সবসময় তার চমৎকার কাজগুলোর মধ্যে প্রতিফলিত হয়। আজ আমরা এই গুনী প্রতাভাবান শিল্পীর কাছ থেকে শুনব তার একান্ত নিজের কিছু সফল, সম্ভাবনা আর পরিকল্পনার কথা। তার সাথে দেখব তার অসাধারণ কাজগুলো।

আমি তানবীন আমিন। আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি -বাংলাদেশ (AIUB) তে 3D Animation শিক্ষক হিসেবে আছি। আমি একজন 3D Modeling Expert । আমার “PixelDhaka” নামে একটি নিজস্ব স্টুডিও আছে । “PixelDhaka” একটি ছোট স্টুডিও, যার প্রোডাক্ট হচ্ছে Animation, Graphics & Visual Effects ।

আমি ২০১৩ সালে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি – বাংলাদেশ (AIUB) থেকে Electrical & Electronics Engineering (EEE) সাব্জেক্টে ব্যাচেলর ডিগ্রী শেষ করি। আমি যখন ২য় বছরে, তখন আমার প্রথম Aniamtion সফটওয়্যার হিসাবে 3dS Max হাতে পাই । 3D Animation এ কিছু করব, এমনটা আমার আগে থেকে কোন পরিকল্পনা ছিল না। কিন্তু ছোটবেলা থেকেই আমার ঝোঁক ছিল ছবি আঁকা আর পছন্দ করতাম Cartoon, Animation । যখন প্রথম 3d Animation এ কাজ শুরু করলাম, এত ভালো লেগে গেল যে তখন মনে হল “এটাই আমার সব” … তার পর থেকেই এটা নিয়ে স্বপ্ন দেখা শুরু করলাম।

আমার Expertise Areas –

আমি একজন প্রথম সারির 3D Modeling Expert । তাই, আমার সব কাজগুলোতে আমি Modeling এর উপর জোড় দেই। প্রথমেই আমি আমার Reel শেয়ার করতে চাই। ২০১৪ সালে করা আমার একটি কাজ এখানে শেয়ার করলাম –

https://vimeo.com/92333044

আমার প্রথম টেলিভিশান এর কাজ করা হয়েছিল Ekushey Music Lab (EML) এর জন্য। যা Ekushey Television এর
একটি জনপ্রিয় অনুষ্ঠান।

https://vimeo.com/60667653

AIUB(American International University) এর জন্য করা আমার কিছু কাজঃ

https://vimeo.com/85797226

আমি যখন প্রথম 3D শুরু করি, তখন একটি mini-challenge জয়ী হয়েছিলাম, যা আয়োজন করেছিল GRAFA (Most popular animation and graphics online association in Bangladesh)

আমার 3D Modeling এর শিক্ষক ছিলেন Steve Townsend। তিনি ব্রিটিশ নাগরিক। তিনি হচ্ছেন 3D Animation এর শিক্ষক Truemax Academy, Denmark এর। আমি তার কাছ থেকে অনেক ভালভাবে 3d modeling শিখি। তার ক্লাস এ আমার ক্লাস প্রোজেক্ট নিচে দেয়া হলঃ
https://vimeo.com/56405284

Animation & Modeling এ ছবি আঁকা জানাটা খুবই গুরুত্বপূর্ণ। যে যত বেশী Drawing and Painting এ ভালো তার এনিমেশন তত সুন্দর হবে। তাই প্রতিদিন’ই ছবি আঁকা চর্চা করা উচিৎ। আমার কিছু 2D কাজ –

আমার সম্পূর্ণ 2D Animation এর উপর কিছু কাজ ঃ
works

এখানে প্রতিটি ফ্রেম’ই হাত এ আঁকা। সর্বমোট ২৪ টি ছবিকে লুপ করে Animation টি তৈরি করা হয়। বেশকয়েকদিন ধরে আমি আমার কাজগুলার বানানোর কৌশল বা ধাপগুলোর ভিডিও upload করছি। চাইলে থ্রিডি আর্টিস্টরা এগুলো টিউটোরিয়াল এর মতো অনুসরণ করতে পারে। এখানে কয়েকটি দিলামঃ

https://vimeo.com/137806107

https://vimeo.com/139551614

 

My Dream Project: Studio “PixelDhaka”

২০১৫ সালের সেপ্টেম্বরে আমার নতুন company “PixelDhaka” আত্মপ্রকাশ করে। পিক্সেলঢাকা মূলত, Animation, Modeling, Promotional videos, Motion Graphics ইত্যাদি নিয়ে কাজ করে। আমার স্বপ্ন এই StartUp কে এমন এক পর্যায়ে নিয়ে যাওয়া, যার logo/branding ওয়ার্ল্ড যে কোন জায়গা থেকে যে কেউ দেখলে যাতে চিনতে পারে।

(Logo Animation of PixelDhaka)

আমার Career Goal এবং  আগামী ৫ বছরে নিজেকে যেখানে দেখতে চাই :

আমার লক্ষ হচ্ছে Aniamtion & Visual Effects এর সাথে থাকা। আপাতত Animation এ উচ্চশিক্ষার গ্রহণের জন্য সুযোগের অপেক্ষায় আছি। Animation / Design এমন বিষয় নিয়েই পরার ইচ্ছা। তারপর দেশে এসে “PixelDhaka” কে পুরদমে শুরু করার কথা ভাবছি। PixelDhaka তে শিখানোর ব্যাবস্থা’ও থাকবে, এমনটাই আমার আগামী দিনের জন্য পরিকল্পনা।

আমি কখনও ভাবিনি যে এতদুর আসতে পারব। এমন কোন সুনিশ্চিত প্ল্যান ছিল না। আমি যখনই কাজ করতাম, মনে মনে ভাবতে থাকতাম, “আমি ব্যাতিক্রম কিছু করতে চাই, এমন কিছু করতে চাই যা আগে কখনও কেও দেখেনি” এমন চিন্তা ভাবনা’ই আমার সামনের পথ তৈরি করে দেয়। এটাই বলে দেয় ৫ বছর পর আমি কই থাকব। আমি এটাই বিশ্বাস করি যে যতক্ষণ আমি মন থেকে কাজ করব, করতে থাকব, আমার সামনের পথ খুব একটা খারাপ হবে না। বরং এ পর্জন্ত বলা যায় আমার আশার তুলনায় আরও ভাল’ই হয়ে আসছে।

কাজের ক্ষেত্রে Common কিছু Problem and Obstacles :

সবচেয়ে বড় সমস্যা হল দক্ষ মানুষ জনের অভাব। Animation কখনও একজন এর পক্ষে করা সম্ভব না। দলগত ভাবে Teamwork করতে হয়। মানুষ’ই যদি না থাকে, ভালো কিছু করাটা সম্ভব হবে না। শুধু আমি’ই না, দেশের আরও অনেক gaming/graphics/animation company গুলাতেও এক ই সমস্যা। আশা করছি দিন দিন আরও মানুষ এই সেক্টরে আগ্রহী হবে। তাছারা ধিরগতির ইন্টারনেট, সময় নষ্ট করা ট্রাফিক ব্যাবস্থা, দেশে প্রয়োজনীয় electronics, Equipment এর অভাব ইত্যাদি সমস্যাতো আছেই।

ক্যারিয়ার হিসেবে Animation Development এর অবস্থা:

বাংলাদেশে Animation এর ভবিষ্যৎ অনেক উজ্জ্বল। এই খ্যাত এখনও নতুন, যা এখনও বড় হচ্ছে। আমরা আজকাল সব ধরন এর কাজেই Animation/VFx/Graphics এর অনেক কাজ খেয়াল করে থাকি। পৃথিবীর প্রায় সব visual কাজেই এমন animaiton/graphics/VFx ব্যাবহার হচ্ছে। Animation/Gaming কোম্পানিগুলো প্রতিনিয়ত দক্ষ এনিমেটর আর্টিস্টদের খুঁজছে। তাই আমি মনে করি, বাংলাদেশের ছেলেমেয়েদের এই সেক্টরে নিজের ক্যারিয়ার তৈরী করার একটি সুবর্ন সুযোগ রয়েছে। আর এই কাজ শুধু বাংলাদেশেই নয়, পুরো বিশ্বেই এর প্রচুর চাহিদা রয়েছে।

নতুনদের উদ্দেশ্যে  কিছু Simple Career Tips :

সব বিষয়ে কম না যেনে, যেকোনো একটা বিষয়ে expert হওয়াই বুদ্ধিমানের কাজ সব সময় আপনার portfolio update রাখার চেষ্টা করুন আপনার কাজ সব সময় online eএ দেয়ার চেষ্টা করুন। আপনি যদি মানুষ জনকে আপনার কাজ না দেখান, মানুষ জন আপনার সম্পর্কে যাবে না। তাদের জানাতে হবে যে, আপনি নামক কেও একজন আছেন, যে কিনা এসব পারেন। আপনি কোন সমস্যায় পরলে, expert দের জিজ্ঞেস করুন। তারা আপনাকে সাহায্য করবেন, কম পক্ষে Keyword টা তো বলবেন। ইন্টারন্যাশনাল কাজ গুলো নিয়মিত দেখুন তাদের কাজের সাথে নিযেকে upgrade করুন মন থেকে কাজ করুন। আপনি চাকরী খুজবেন না, চাকরী ই আপনাকে খুজে নিবে।

আপনি ব্যাতিক্রম কিছু করতে চাইলে, অনেক মানুষ’ই অনেক কথা বলবে। তাদের এরিয়ে চলুন। এক সময় তারাই আপনাকে বাহবা দিবে। like minded এমন মানুষ জনের সাথে চলুন যাদের চিন্তা ভাবনা ও আপনার মত। তা না হলে আপনি আপনার স্বপ্ন থেকে অনেক দূরে চলে যাবেন নিজের অজান্তেই। সব সময় ছবি আকার চেষ্টা করুন।
ভাল mentor খুজে বের করুন, জাকে আপনি follow করতে পারবেন।

আর হ্যা, সব সময় মনে রাখবেন – “Internet is the biggest university in the world, try to utilize it”.


Tech Reporter
– Techmorich