বিশ্বে রয়েছে বাংলাদেশের আর্ট এবং কমিকস এর অপার সম্ভাবনা!

অক্টোবর ১৮, ২০১৫

আমরা ভালো কোন আর্টিস্ট কিংবা ডিজাইনার দেখলে ভেবেই নেই সে বুঝি Fine Arts ব্যাকগ্রাউন্ড থেকে এসেছে।  কিন্তু আমরা অনেকেই জানিনা আমাদের চারিপাশে অনেক ট্যালেন্টড আর্টিস্ট আছে যারা ঈশ্বর প্রদত্ত সৃষ্টিশীল  প্রতিভা জন্মেছে। আমরা এখন এমন একজনের কথা শুনব যে পড়াশোনা করেছে স্থাপত্যের উপর এবং পেশায় একজন  Architect হলেও চমৎকার সব ছবি আকে! স্বপ্ন দেখে একদিন বিশ্বসেরা Comic Artist হবে।

নাম : তন্ময় ইরতিজা আঞ্জম 

আমার ছোটবেলা কেটেছে  রংপুর শহরে। ছোটবেলা থেকেই কিছু না কিছু Creative কাজ করার চেষ্টা করতাম। ছবি আঁকার প্রতি আমার ঝোঁক ছিল তুলনামুলক বেশি। যখন দেখতাম আমার বড় ভাই অবলিলায় আম, জাম, গরু, ছাগল আঁকত। বড় ভাই হল আমার ছবি আঁকা জীবনের প্রথম গুরু। মনে আছে যখন আম্মু আমাকে রংপুর শিশু একাডেমী তে ভর্তি করে দেন। সেখানে পরিচয় হয় আর্টিস্ট রুহিদাস স্যার এর সাথে। ৩য় শ্রেণী থেকে ৯ম শ্রেণী পর্যন্ত Traditional Art এর অনেক টাই তাঁর কাছে শিখেছি।

এরপর এস.এস.সি. দিলাম রংপুর জিলা স্কুল থেকে। রেজাল্ট দেওয়ার পর চলে গেলাম ঢাকায়। এডমিশন নিলাম ঢাকা নটরডেম কলেজ এ। আর এই পুরো সময় টা তে যখনই পারতাম ছবি আঁকতাম। ফাইনাল রেজাল্ট দেওয়ার পর খুলনা বিশ্ববিদ্যালয় এর Architecture ডিসিপ্লিন এ ভর্তি হলাম। ছবি আঁকার ভূত টা আবার চেপে বসে মাথায়। কি আঁকতাম হয়ত নিজেও বুঝতাম না অনেক সময়। যেটা বুঝতাম না, দেখে নিতাম ইউটিউব এ। আর হেল্প নিতাম আমার বন্ধু অয়ন এর। বিভিন্ন সফটওয়্যারের হাতেখরি তার কাছেই। নেশা টা অনেক বেশি হয়ে যেতে থাকে। কোনো দিন ছবি আঁকা বন্ধ থাকলে নিজের কাছেই খারাপ লাগত।

বিভিন্ন মানুষের প্রতিকৃতি আঁকতাম। ভালো লাগত কাজ টা করতে। মনে হত আমি আরেক টা মানুষেরঅভিব্যাক্তি নিয়ে খেলছি। হোক সেটা আনন্দ অথবা কষ্ট। এই কাজ এর পাশাপাশি কমিকস জগত টাও আমাকে কম আকর্ষণ করে নি। আমের ভাইয়া এবং মুস্তাহির ভাইয়ার সহযোগিতায় শুরু করলাম Comics এর কাজ। বের হল এলজা অক্তাভেলা পর্ব ১, ২ এবং ৩ ।

আমি সপ্ন দেখি বাংলাদেশের কমিক্স একদিন Marvel, D.C Comics এর মত ভালো ভালো কমিক্স কেও ছাড়িয়ে যাবে। অনেক দক্ষ আর্টিস্ট তৈরি হবে দেশে। যারা দেশ ও সমাজের খুঁটিনাটি সব ঘটনাগুলো কে অনেক সহজ ভাবে উপস্থাপন করতে পারবে এবং সেই সমস্যা সমাধানে তারাই পদক্ষেপ নেবে।

দেশের তরুন সমাজ কে আমি বলব, আপনারা আপনাদের প্রয়োজনীয় সময়গুলো কাজ এ লাগান। বাংলাদেশের Graphics জগতের উন্নতি হচ্ছে। এই জগতে নিজের দক্ষতা প্রকাশ করুন।


Tech Desk – Techmorich